সলম অধ্যায় – সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) – ৪র্থ খণ্ড

সলম অধ্যায়

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

Table of Contents

সলম অধ্যায় – সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) – ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২০৯৭ – নির্দিষ্ট পরিমাপে সলম করা।

হাদীস নং ২০৯৭

আমর ইবনে যুরারা রহ……..ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আগমন করেন তখন লোকেরা এক বা দু’বছরের বাকীতে (রাবী ইসমাঈল সন্দেহ করে বলেন, দু’ অথবা তিন বছরের (মেয়াদে) সলম (পদ্ধতিতে) বেচা-কেনা করত।

এতে তিনি বললেন,) যে ব্যক্তি খেজুরের সলম করতে চায় সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওযনে সলম করে।

বুখারি হাদিস নং ২০৯৮

হাদীস নং ২০৯৮

মুহাম্মদ রহ……..ইবনে আবু নাজীহ রহ. থেকে নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওযনে (সলম করার কথা) বর্ণিত রয়েছে।

বুখারি হাদিস নং ২০৯৯ – নির্দিষ্ট ওযনে সলম করা।

হাদীস নং ২০৯৯

সাদাকা রহ……….ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদে সলম করত। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন : কোন ব্যক্তি সলম করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওযনে নির্দিষ্ট মেয়াদে সলম করে।

বুখারি হাদিস নং ২১০০

হাদীস নং ২১০০

আলী ইবনে আবদুল্লাহ রহ……..ইবনে আবু নাজীহ রহ. সূত্রে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সে যেন নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট মেয়াদে সলম করে।

 

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২১০১

হাদীস নং ২১০১

কুতাইবা রহ………ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (মদীনা) আসেন এবং বলেন, নির্দিষ্ট ওযনে ও নির্দিষ্ট মেয়াদে (সলম) কর।

বুখারি হাদিস নং ২১০২

হাদীস নং ২১০২

আবুল ওয়ালীদ রহ. ইয়াহইয়া রহ. ও হাফস ইবনে উমর রহ…….মুহাম্মদ অথবা আবদুল্লাহ ইবনে আবুল মুজালিদ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আবদুল্লাহ ইবনে শাদ্দাদ ইবনে হাদ ও আবু বুরদাহ রহ.-এর মাঝে সলম কেনা-বেচার ব্যাপারে মতভেদ দেখা দিলে তাঁরা আমাকে ইবনে আবু আওফা রা.-এর নিকট পাঠান।

আমি এ বিষয়ে তাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবু বকর ও উমর রা.-এর যুগে আমরা গম, যব, কিসমিস ও খেজুরের সলম করতাম। (তিনি আরো বলেন) এবং আমি ইবনে আবযা রা.-কে জিজ্ঞাসা করলে তিনিও অনুরূপ বলেন।

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২১০৩ – যার কাছে মূল বস্তু নেই তার সঙ্গে সলম করা।

হাদীস নং ২১০৩

মূসা ইবনে ইসমাঈল রহ………মুহাম্মদ ইবনে আবু মুজালিদ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আবদুল্লাহ ইবনে সাদ্দাদ ও আবু বুরদাহ রহ. আমাকে আবদুল্লাহ ইবনে আবু আওফা রা.-এর কাছে পাঠান।

তাঁরা বললেন যে, (তুমি গিয়ে) তাকে জিজ্ঞাসা কর, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে সাহাবায়ে কিরাম গম বিক্রয় কি সলম (পদ্ধতি গ্রহণ) করতেন ?

আবদুল্লাহ রা. বললেন, আমরা সিরিয়ার লোকদের সঙ্গে গম, যব ও কিসমিস নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট মেয়াদে সলম করতাম। আমি বললাম, যার কাছে এসবের মূল বস্তু থাকত তাঁর সঙ্গে ?

তিনি বললেন, আমরা এ সম্পর্কে তাদের জিজ্ঞাসা করিনি।তারপর তাঁরা দু’জনে আমাকে আববদুর রহমান ইবনে আবযা রা.-এর কাছে পাঠালেন এবং আমি তাকে (এ ব্যাপারে) জিজ্ঞাসা করলাম।

তিনি বললেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে সাহাবীগণ সলম করতেন, কিন্তু তাদেরকে জিজ্ঞাসা করতেন যে, তাদের কাছে মূল বস্তু মওজুদ আছে কি-না।

বুখারি হাদিস নং ২১০৪

হাদীস নং ২১০৪

ইসহাক ওয়াসিতী রহ……….মুহাম্মদ ইবনে আবু মুজালিদ রহ. থেকে বর্ণনা করেছেন এবং তিনি বলেছেন, আমরা তাদের সঙ্গে গম ও যবে সলম করতাম।

বুখারি হাদিস নং ২১০৫

হাদীস নং ২১০৫

কুতাইবা রহ……….শায়বানী রহ. থেকে বর্ণিত যে, রাবী বলেন, গম, যব ও কিসমিসে (সলম করতেন)। আবদুল্লাহ ইবনুল ওয়ালীদ রহ. সুফিয়ান রহ. সূত্রে শায়বানী রহ.-এর বর্ণনায় রয়েছে এবং যায়তুনে।

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২১০৬

হাদীস নং ২১০৬

আদম রহ………আবুল বাখতারী তাঈ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি ইবনে আব্বাস রা.-কে খেজুরে সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খেজুর খাবার যোগ্য এবং ওযন করার যোগ্য হওয়ার আগে বিক্রি করা নিষেধ করেছেন।

ঐ সময় এক ব্যক্তি বলল, কী ওযন করবে ? তার পাশের এক ব্যক্তি বলল, সংরক্ষিত হওয়া পর্যন্ত ।

মুআয রহ. সূত্রে শুবা রহ. থেকে আমর রা. বর্ণিত, আবুল বাখতারী রহ. বলেছেন, ইবনে আব্বাস রা.-কে বলতে শুনেছি যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরূপ (করতে) নিষেধ করেছেন।

বুখারি হাদিস নং ২১০৭ – খেজুর সলম করা।

হাদীস নং ২১০৭

আবুল ওয়ালীদ রহ………আবুল বাখতারী রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি ইবনে উমর রা.-কে খেজুর সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম, তিনি বললেন, খেজুর আহারযোগ্য হওয়ার আগে তা বিক্রি করা নিষেধ করা হয়েছে, আর নগদ রূপার বিনিময়ে বাকী রূপা বিক্রয় করতেও (নিষেধ করা হয়েছে)।

আমি ইবনে আব্বাস রা.-কে খেজুরে সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম, তিনি বললেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাওয়ার যোগ্য এবং ওযনের যোগ্য হওয়ার আগে খেজুর বিক্রয় করতে নিষেধ করেছেন।

বুখারি হাদিস নং ২১০৮

হাদীস নং ২১০৮

মুহাম্মদ ইবনে বাশশার রহ……….আবুল বাখতারী রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি ইবনে উমর রা.-কে খেজুর সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেন,

আহারযোগ্য হওয়ার আগে ফল বিক্রি করতে উমর রা. নিষেধ করেছেন এবং তিনি নগদ সোনা বা রূপার বিনিময়ে বাকীতে সোনা বা রূপা বিক্রয় করতে নিষেধ করেছেন।

আমি এ সম্পর্কে ইবনে আব্বাস রা.-কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাওয়ার যোগ্য এবং ওযনের যোগ্য হওয়ার আগে খেজুর বিক্রয় করতে নিষেধ করেছেন। আমি বললাম, এর ওযন করা কি? তখন তার নিকটে বসা একজন বলে উঠল, (অর্থাৎ) সংরক্ষণ পর্যন্ত।

বুখারি হাদিস নং ২১০৯ – সলম ক্রয়-বিক্রয়ে যামিন নিযুক্ত করা।

হাদীস নং ২১০৯

মুহাম্মদ ইবনে সালাম রহ………আয়িশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ইয়াহুদীর কাছ থেকে বাকীতে খাদ্য খরিদ করে তাঁর লৌহ নির্মিত বর্ম ইয়াহুদীর কাছে বন্ধক রেখেছেন।

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২১১০ – সলম ক্রয়-বিক্রয়ে বন্ধক রাখা।

হাদীস নং ২১১০

মুহাম্মদ ইবনে মাহবুব রহ………আমাশ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা সলম ক্রয়-বিক্রয়ে বন্ধক রাখা সম্পর্কে ইবরাহীমকে জিজ্ঞাসা করলে, তিনি বলেন,

আমাকে আসওয়াদ রহ. আয়িশা রা. থেকে বর্ণনা করেছেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ইয়াহুদীর কাছ থেকে নির্দিষ্ট মেয়াদে বাকীতে খাদ্য খরিদ করে তার নিকট নিজের লৌহ নির্মিত বর্ম বন্ধক রেখেছেন।

বুখারি হাদিস নং ২১১১ – নির্দিষ্ট মেয়াদে সলম (পদ্ধতিতে) ক্রয়-বিক্রয়।

হাদীস নং ২১১১

আবু নুআইম রহ……..ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আগমন করেন, তখন তারা (মদীনাবাসী) দু’ ও তিন বছরের মেয়াদে ফলের বিক্রয়ে সলম করত। তিনি বলেন, তোমরা নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট মেয়াদে সলম করবে।

 

আবদুল্লাহ ইবনে ওয়ালীদ রহ……ইবনে আবু নাজীহ রহ. সূত্রে বর্ণিত, আর তিনি বলেন নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট ওযনে।

বুখারি হাদিস নং ২১১২

হাদীস নং ২১১২

মুহাম্মদ ইবনে মুকাতিল রহ……..মুহাম্মদ ইবনে আবু মুজালিদ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আবু বুরদা ও আবদুল্লাহ ইবনে শাদ্দাদ রহ. আমাকে আবদুর রহমান ইবনে আবযা ও আবদুল্লাহ ইবনে আবু আওফা রা.-এর নিকট পাঠালেন।

আমি সলম (পদ্ধতিতে ক্রয়-বিক্রয়) সম্পর্কে তাদের জিজ্ঞাসা করলে তাঁরা উভয়ে বললেন,

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে (জিহাদে) আমরা মালে গনীমত লাভ করতাম, আমাদের কাছে সিরিয়া থেকে কৃষকগণ আসলে আমরা তাদের সঙ্গে গম, যব ও যায়তুন নির্দিষ্ট মেয়াদে সলম করতাম ।

তিনি বলেন, আমি জিজ্ঞাসা করলাম, তাদের কাছে সে সময় ফসল মওজুদ থাকত, কি থাকত না? তাঁরা উভয়ে বললেন, আমরা এ বিষয়ে তাদের জিজ্ঞাসা করিনি।

সলম অধ্যায় - সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) - ৪র্থ খণ্ড

বুখারি হাদিস নং ২১১৩ – উটনী বাচ্চা প্রসবের মেয়াদে সলম করা।

হাদীস নং ২১১৩

মূসা ইবনে ইসমাঈল রহ………আবদুল্লাহ (ইবনে উমর রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, লোকেরা (মুশরিকরা) গর্ভবতী উটনীর বাচ্চার বাচ্চা প্রসব করার মেয়াদে ক্রয়-বিক্রয় করত।

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ থেকে নিষেধ করলেন। (রাবী) নাফি রহ.-এর ব্যাখ্যা করেছেন, উটনী তার পেটের বাচ্চা প্রসব করবে।

আরও পড়ুনঃ

তারাবীহর সালাত অধ্যায় – সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) – ৩য় খণ্ড

ক্রয়বিক্রয় অধ্যায় ১ম পার্ট । সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) । ৪র্থ খণ্ড

ক্রয়বিক্রয় অধ্যায় ২য় পার্ট । সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) । ৪র্থ খণ্ড

ক্রয়বিক্রয় অধ্যায় ৩য় পার্ট । সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) । ৪র্থ খণ্ড

ইতিকাফ অধ্যায় । সহিহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) । ৩য় খণ্ড

হাদিসশাস্ত্র (উলুমুল হাদিস)

মন্তব্য করুন